ফ্ল্যাট বা জমি কিনতে ঘুমের বারোটা বাজাবেন না

Asiful

প্রকাশ:2021-02-15 02:00:00

‘নে বাবা, তোরা এখন নাকে তেল দিয়ে ঘুমা। নো টেনশন।’ আশিয়ান সিটির আলোচিত এই বিজ্ঞাপন দেশে অনেকেরই ঘুম হারাম করেছে। কষ্টের টাকায় প্লট বুকিং দিয়ে আদালতের বারান্দায় বারান্দায় ঘুরে হয়রান হচ্ছেন অনেকেই।

আলোচিত এই প্রকল্প ছাড়া অনেক প্রতিষ্ঠানের প্লট বা ফ্ল্যাট কিনে প্রতারিত হয়েছেন ক্রেতারা। অনেক ক্ষেত্রেই ফ্ল্যাট বা প্লট বুঝে পেতে বছরের পর বছর সময় অপেক্ষা করতে হচ্ছে তাঁদের। তাই প্রতারণার ফাঁদে পা যেন না আটকায়, সে জন্য আগেই ভালোভাবে খোঁজখবর নিন। সবকিছু পরিষ্কার থাকলেই কেবল বিনিয়োগের চূড়ান্ত সিদ্ধান্তে যান। নতুবা শান্তিতে মাথা গোঁজার জন্য যে কাঁড়ি কাড়ি টাকা দিয়ে ফ্ল্যাট বা প্লট কিনবেন, সেটাই একদিন অশান্তির কারণ হয়ে উঠতে

পারে।

আবাসন প্রকল্পের জমির দলিলে কোনো ভেজাল আছে কি না এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রকল্পের অনুমোদন দিয়েছে কি না, তা জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, নকশা অনুযায়ী ভবন তৈরি না হলে রাজউক সেই ভবনের অবৈধ অংশ ভেঙে ফেলতে পারে।

ফ্ল্যাট-প্লট কিনতে আপনি কত টাকা বিনিয়োগ করবেন, প্রথমে তার একটি হিসাব কষে ফেলুন। তারপর পছন্দমতো ফ্ল্যাট-প্লট খুঁজুন। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ নিয়েও ফ্ল্যাট কিনতে পারেন। এসব প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদি কিস্তিতে ব্যাংকঋণ দিচ্ছে। এমনকি কোনো কারণে আপনি আয়কর নথিতে কোনো বছরের কিছু আয় দেখাতে ভুলে গেছেন, এখন সেই টাকায় ফ্ল্যাট কিনতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ নিয়ে কোনো প্রশ্ন করবে না।

....