‘করোনা টিকা নিলে রোজা ভাঙবে না’

আসিফ

প্রকাশ:2021-03-11 15:15:27

‘করোনা টিকা নিলে রোজা ভাঙবে না’

আগামী মাসে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। দীর্ঘ এক মাস জুড়ে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা রোজা পালন করেন। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস টিকাদানের কর্মসূচি চলছে। এমতাবস্থায় টিকাদান কর্মসূচি কিভাবে চলবে এবং রোজা ভেঙে যাবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

আরও পড়ুনঃ .পবিত্র শবে মেরাজ আজ

তবে রোজা রেখে করোনাভাইরাসের টিকা নিলে রোজা ভাঙবে না বলে জানিয়েছেন মধ্যপ্রাচ্যের একজন শীর্ষ পর্যায়ের ধর্মীয় নেতা। গালফ নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিজ ডিপার্টমেন্টের ফতোয়া বিভাগের প্রধান এবং গ্র্যান্ড মুফতি শেখ ড. আহমাদ বিন আব্দুল আজিজ আল হাদ্দাদ।

তিনি বলেন, এই টিকা সুঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেয়া হয়। তাই

কোনও রোজাদার ব্যক্তি সুঁচের মাধ্যমে মাংসে টিকা নিলে রোজা ভাঙবে না।রোজাদার ব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনও খাবার, পানীয় ও ওষুধ জাতীয় কোনও কিছু গ্রহণ করতে পারবে না। কিন্তু যেহেতু করোনার টিকা সুঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেয়া হয় তাই এর ফলে রোজা ভাঙবে না।শেখ ড. আহমাদ আরও বলেন, নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার নমুনা নেয়া হলেও রোজা ভাঙবে না। তাই প্রয়োজনে রোজা রেখেও করোনার পরীক্ষা করা যাবে।

....