‘ক্যাপিটল হিলে হামলায় ট্রাম্প সরাসরি জড়িত’

Asiful

প্রকাশ:2021-02-15 02:00:00

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে সহিংসতার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি জড়িত বলে অভিযোগ করেছেন ডেমোক্র্যাট প্রসিকিউটররা।  

 

ট্রাম্পের অভিশংসন বিচারে এ বিষয়ে চাঞ্চল্যকর তথ্য উপস্থাপন করেছেন তারা। 

স্থানীয় সময় বুধবার দুপুরে মার্কিন সিনেটের প্রবীণতম সদস্য প্যাট্রিক লেহির সভাপতিত্বে অভিশংসন আদালতের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। 

এ সময় তথ্যপ্রমাণ দিয়ে ডেমোক্র্যাট প্রসিকিউটরা ট্রাম্পকে ওই হামলার প্রধান উস্কানিদাতা হিসেবে উল্লেখ করেন।  তারা ট্রাম্পকে ওই হামলার জন্য সরাসরি দায়ী করেন। 

ক্যাপিটল হিলে হামলার ছবি ও ভিডিওসহ নতুন সব তথ্যপ্রমাণ উপস্থাপন করেছেন তারা।   

প্রসিকিউটর দাবি করেন, ট্রাম্প সেদিন হামলাকারীদের উস্কে দিয়ে কংগ্রেস সদস্যদের মৃত্যুর দিকে ঠেলে দেন। খবর বিবিসি ও আল জাজিরার। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ডেমোক্র্যাট

প্রসিকিউটর স্ট্যাসি প্লাকেট তথ্য প্রমাণ তুলে ধরে বলেন, পরাজিত প্রেসিডেন্ট ট্রাম্প স্বেচ্ছায় এই সহিসংসতাকে উৎসাহিত করেছেন।  এই কাজে রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারাও তাকে সহায়তা করে।  

সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে উস্কানির জন্য দোষারোপ করেন এই ডেমোক্র্যাট প্রসিকিউটর। 

অভিশংসন আদালতে এ সময় আগে দেখা যায়নি এমন ছবি-ভিডিও চিত্রের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রেকর্ড উপস্থাপন করে ক্যাপিটল হিলে হামলার ভয়াবহতা তুলে ধরা হয়েছে সিনেট কক্ষে নাটকীয়তার মধ্য দিয়ে ভোটের দিনটি শুরু হয়। অভিশংসন বিচারে কৌঁসুলির দায়িত্বপালনকারী ডেমোক্র্যাট আইনপ্রণেতারা একটি গ্রাফিক ভিডিওর মাধ্যমে কার্যক্রম শুরু করেন। 

ভিডিওতে ক্যাপিটলে সহিংসতার ছবি ও দাঙ্গার কিছুক্ষণ আগে একদল সমর্থকের উদ্দেশ্যে ট্রাম্পের দেওয়া ভাষণের ক্লিপ তুলে ধরা হয়।

....