গাড়ির জ্বালানির খরচ কমাবে গুগল ম্যাপের ফিচারে

গাড়ির জ্বালানির খচর কমাতে গুগল ম্যাপ নতুন ফিচার আনছে। ইতোমধ্যে ফিচারটি বেটা রান শুরু হয়েছে। নতুন ভার্সনের নাম দেওয়া হয়েছে সেভ ইউ দ্যা মোস্ট ফুয়েল অর এনার্জি। ;এখন প্রশ্ন হচ্ছে, ফিচারটি কীভাবে কাজ করবে? মূলত কোন রুট দিয়ে গন্তব্যে গেলে আপনার গাড়ির ইঞ্জিনের জন্য ভালো এবং কম জ্বালানি খরচ হবে তা জানিয়ে দেওয়াই ফিচারটির মূল কাজ।

বর্তমানে গুগল ম্যাপের মোট চারটি ফিচার আছে। এগুলো হলো গ্যাস, ডিজেল, ইলেকট্রিক এবং হাইব্রিড। এ ধারাবাহিকতায় গুগল ম্যাপ তার নতুন সেভ এনার্জি ফিচার বাজারে আনতে যাচ্ছে। তবে নুতন ফিচারটি কবে নাগাদ আসছে সে বিষয় এখনও চূড়ান্তভাবে কিছু জানায়নি গুগল ম্যাপ। বিশেষজ্ঞরা মনে করছেন গুগল ফিচারটি পুরোপুরি লঞ্চ করার পর, আরও কয়েকটি ফিচার যোগ করতে পারে। যেখানে ইঞ্জিন সুইচ অপশন থাকার সম্ভাবনা রয়েছে।;

নুতন ফিচারটি যোগ করার আরও একটি কারণ রয়েছে। প্রতিদিন বিভিন্ন নতুন নতুন মডেলের গাড়ি লঞ্চ হচ্ছে। সেক্ষেত্রে সব গাড়ির ক্ষমতা সমান নয়। কারণ প্রতিটি গাড়ির ইঞ্জিন ভিন্ন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। ফলে যখন আপনি কোনো একটি গন্তব্যে যাবেন তখন বিভিন্ন গাড়িতে বিভিন্ন ধরনের জ্বালানি খরচ হয়। গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে আপনি জানতে পারবেন কোন রাস্তা দিয়ে গেলে আপনার গাড়ির জ্বালানির খরচ কমবে। তবে বর্তমানে এই ফিচার শুধু বেটা টেস্টারদের জন্য চালু রাখা হয়েছে। শিগগিরই সব ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করার সুবিধা পাবেন।

মন্তব্য করুন






আর্কাইভ