বোরকা পরা শিক্ষার্থী হয়রানির অভিযোগ তদন্তের নির্দেশ

আট শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরায় শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ তদন্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরবর্তী শুনানি আগামি;১১ আগস্ট দিন ধার্য রেখেছেন আদালত। গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ আহসান ও ইলিয়াছ আলী মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী মোহাম্মদ আহসান জানান, বোরকা পরায় ৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ তদন্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানাতে বলা হয়েছে। এসব বিষয়ে আগামী ৬০ দিনের মধ্যে শিক্ষাসচিব ও স্বরাষ্ট্রসচিবকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পরবর্তী শুনানির জন্য আগামী ১১ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

বোরকা পরায় স্কুলছাত্রী ও অভিভাবক হয়রানির ঘটনা নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে ২০১৯ সালে হাইকোর্টে রিট করেন দৈনিক এক পত্রিকার সম্পাদক আল্লামা মোহাম্মদ মাহবুব আলম। পরে ওই রিট আবেদনের শুনানি নিয়ে একই বছরের ১ জুলাই হাইকোর্ট রুল দেন। রুলে নির্ধারিত স্কুলড্রেসের ওপর বোরকা পরায় বিভিন্ন স্কুল ও কলেজে মুসলিম শিক্ষার্থীদের হয়রানি করা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এরপর একই বিষয়ে গত মাসে আরেকটি রিট দায়ের করা হয়। এসব বিষয়ে গতকাল শুনানি শেষে বোরকা পরায় শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মন্তব্য করুন






আর্কাইভ