মঙ্গলবার যাত্রী অধিকার দিবস পালনের ডাক

আগামী মঙ্গলবার দেশে চতুর্থবারের মত যাত্রী অধিকার দিবস পালনের ডাক দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। শনিবার সংগঠনটি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা, অন্যায্য ও অগ্রহণযোগ্য কর্মকাণ্ডের বিরুদ্ধে দাবি আদায়ে দেশে চতুর্থ বারের মতো প্রতীকী হিসেবে দিবসটি পালিত হবে। এবার দিবসটির মূল প্রতিপাদ্য ‘অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য বন্ধে কার্যকর পদক্ষেপ চাই’।

আরও বলা হয়, দিবসটি পালন উপলক্ষে ১৩ সেপ্টেম্বর সকালে জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক আলোচনা সভার আয়োজন করা হবে। এতে পরিবহন মালিক-শ্রমিক নেতাদের পাশাপাশি সমাজের বিশিষ্টজনরা বক্তব্য দেবেন। দেশের বিভিন্ন জেলায় দিবসটি পালন উপলক্ষে,র্যালি, আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

সমিতির পক্ষ থেকে বলা হয়, করোনা সংক্রমণ পরবর্তী পরিস্থিতিতে দুই দফা জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিসহ নানা কারণে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য ও পদে পদে যাত্রী হয়রানির বিষয়টি আরেক দফা উস্কে দিয়েছে। এ পরিস্থিতি থেকে মুক্তি দিতে যাত্রী অধিকার ও পরিবহনে নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্টদের সামনে আনতে এবার যাত্রী অধিকার দিবস পালনের বিষয়টি অনেক বেশি তাৎপর্য বহন করে।

মন্তব্য করুন






আর্কাইভ