মাটির কারণে আলুতে জীবাণু 

দেশের আলুর ভেতরে এক ধরনের জীবাণু আছে, যেটার কারনে অন্য দেশ গ্রহণ করে না। মাটিতে সমস্যার কারণে এ জীবাণু আলুতে ঢুকেছে বলে জানিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মো. আব্দুল কাইউম। তিনি বলেন, আলু সিদ্ধ করে খেলে জীবাণু থাকে না।

শ‌নিবার রাজধানীর পুরানা পল্টনে ক্যা‌পি‌টেল মা‌র্কেট জার্না‌লিস্ট ফোরামে (সিএম‌জেএফ) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো-২০২২ নিয়ে যৌথভা‌বে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএফএসএ এবং মার্কিন কৃষি বিভাগ সমর্থিত বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্প।

সংবাদ সম্মেলনে আব্দুল কাইউম বলেন, আমাদের দেশে আলুতে জীবাণু আছে। পরীক্ষা করে দেখেছি, এটার (আলু) ভেতরে এক ধরনের জীবাণু আছে, যেটা অন্য দেশ গ্রহণ করে না। এটা উৎপাদনেই সমস্যা। এখন বিদেশে থেকে বীজ এনে ওই মানের আলু উৎপাদনের চেষ্টা করা হচ্ছে। তাহলে হয়তো জীবাণু থাকবে না। তখন আমাদের দেশে থেকে উন্নত বিশ্বে আলু রপ্তানি করা যাবে।

চিংড়ি প্রসঙ্গে আব্দুল কাইউম বলেন, চিংড়ি রপ্তানির শুরুতে আমাদের অনেক সমস্যা হয়েছিল। ইউরোপীয় কমিশনের পরামর্শে আস্তে আস্তে সমস্যাগুলো সমাধান করেছি। ফলে এখন চিংড়ি রপ্তানিতে কোনো সমস্যা নেই। এখন আমরা যে সার্টিফিকেট দিচ্ছি, সেটাই তারা গ্রহণ করছে। কোন সমস্যা হচ্ছে না।

সিদ্ধ আলু নিরাপদ জানিয়ে আব্দুল কাইউম বলেন, আমরা আলু কাঁচা খাই না, সিদ্ধ করে খাচ্ছি। একটা নির্দিষ্ট মাত্রায় সিদ্ধ করার পর জীবাণু থাকে না। শরীরে প্রবেশ করতে পারে না। তবে যখন রপ্তানি করছি তখন কাঁচা আলু পাঠানো হচ্ছে। যারা নেবে তারা তাদের দেশের জন্য উপযোগী কিনা তা পরীক্ষা করছে। এক্ষেত্রে জীবাণু পাওয়া গেলে তারা নিচ্ছে না। তবে আলু সিদ্ধ করলে জীবাণু থাকে না, তাই আমাদের খাওয়া নিরাপদ।

আম রপ্তানির প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশে যে আপেল আসে, তাতে কিন্তু স্টিকার লাগানো থাকে। ওই স্টিকারের বারকোড স্ক্যান করলেই দেখা যায়, আপেলটি কোথাকার কোন বাগান থেকে সংগ্রহ করা। কিন্তু আমাদের আম কোথা থেকে সংগ্রহ করা হয়েছে, তার কোনো তথ্য সংগ্রহ করা সম্ভব হয় না। তাই আম রপ্তানির প্রতিবন্ধকতা রয়েছে।

আলুতে জীবাণুর সমস্যা কিভাবে দূর যায় এমন প্রশ্নের জবাবে বিএফএসএর সদস্য (ফুড কনজাম্পশন এন্ড কনজিউমার রাইটস) মো. রেজাউল করিম বলেন, দেশের মাটিতে বেশকিছু সমস্যা আছে। এটা ওভার নাইট দূর করা সম্ভব না। একারণে রাশিয়ার বাজারে আলু রপ্তানি করতে পারছি না। এখন উন্নত জাতের আলু উৎপাদনে চেষ্টা চলছে, যাতে করে কোন জীবানু আলুর ভেতরে প্রবেশ করতে না পারে। আলু খেলে স্বাস্থ্য সমস্যা হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একেক এলাকায় একেক ধরনের চরিত্র আছে। যে খাদ্য আমাদের এখানে স্বাস্থ্যকর নয় সেটা অন্য কোনো দেশে স্বাস্থ্যকর। তাই এ আলু খেলে আমাদের ক্ষতি হচ্ছে না।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন প্রকল্পের পরিচালক মাইকেল জে পার বলেন, কৃষি পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য বেগবান করতে পরীক্ষাগারগুলো যাতে নিজেদের সক্ষমতা ও ভূমিকা বাড়াতে পারে সেজন্য তাদের সহযোগিতা করে যাচ্ছে তার প্রতিষ্ঠান। পরীক্ষাগারগুলোর সেবা ও সক্ষমতা সম্পর্কে সেবা গ্রহীতারা যথেষ্ট না জানার কারণে অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও স্থানীয় পরীক্ষাগার গুলোর সদ্ব্যবহার হচ্ছে না। আরও বলেন, এ প্রদর্শনী সরকারি বেসরকারি বিভিন্ন পরীক্ষাগারের সেবা সম্পর্কে সচেতনতা বাড়াবে। পাশাপাশি বেসরকারি পরীক্ষাগারগুলোর উপর আস্থা বাড়াতেও ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (পাবলিক হেলথ এন্ড নিউট্রিশন) মনজুর মোরশেদ আহমেদ এবং বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের কারিগরি পরামর্শক কামরুন নাহার। ৩৮টি সরকারি বেসরকারি পরীক্ষাগার, ছয়টি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান দিনব্যাপী এ প্রদর্শনীতে অংশ নিবে।;

এদিকে “দেশের খাদ্য ও রাসায়নিক পণ্যের পরীক্ষাগার নেটওয়ার্কের সক্ষমতা তুলে ধরা, তাদের উপর মানুষের আস্থা বাড়ানো এবং সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা এ প্রদর্শনীর মূল লক্ষ্য।“ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে রবিবার ;প্রথমবারের মতো দিনব্যাপী শুরু হ‌তে যাচ্ছে ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২। প্রদর্শনীর উদ্বোধন করবেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান, খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন। গেস্ট অফ অনার থাকবেন ঢাকার মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ এবং এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।;

মন্তব্য করুন






আর্কাইভ