স্মার্টফোনের সিম কার্ড পরিস্কারের কৌশল

সিম কার্ডের উপর বিভিন্ন কারণেই ময়লা জমে। ফলে তৈরি হতে পারে নানা ধরনের সমস্যা। কখনো কখনো সিম কার্ডের ওপর ময়লা জমলে সংযোগের সমস্যা তৈরি হয়। স্মার্টফোনের সিগন্যাল দুর্বল দেখায়। যে কারণে ফোন করার সময় অথবা নেট ব্যবহার করার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। এ জন্য যেসব ফোনে ফিজিক্যাল সিম কার্ড রয়েছে সেগুলো পরিষ্কার রাখা দরকার। নির্দিষ্ট সময় অন্তর সিম খুলে তা পরিষ্কার করতে হবে। তাহলে চলুন জেনে নিই, যেভাবে সিম পরিষ্কার করবেন।

ফোন থেকে সিম খুলে দিন- সাধারণত প্রতিটি স্মার্টফোনের সাইডে রয়েছে সিম কার্ড স্লট। যেকোনো সিম ইজেক্টর টুল ব্যবহার করে খুব সহজেই ফোন থেকে সিম কার্ড খুলতে পারবেন। তবে কিছুটা পুরনো ফোন হলে ফোনের ব্যাকপ্যানেল খুলে সিম বের করতে হবে। তারপর পরিষ্কার করতে হবে।

রাবার ইরেজার- ইলেকট্রনিক্স প্রডাক্ট পরিষ্কার করার জন্য রয়েছে নন কনডাক্টিভ স্প্রে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় ডব্লিডিফোরজিরো। এই ধরনের কোনো লিক্যুয়িড দিয়ে ফোনের সিম পরিষ্কার করা যাবে।

অ্যালকোহল ব্যবহার- যেসব লিক্যুয়িডে ৯০ থেকে ৯৯ শতাংশ অ্যালকোহল রয়েছে, সেগুলো দিয়ে ফোনের সিম কার্ড পরিষ্কার করতে পারেন। ফার্স্ট এইড বক্সের ;ক্লিনিং অ্যালকোহল দিয়ে পরিষ্কার করা সম্ভব। তাছাড়া কোনো তুলা বা পরিষ্কার কাপড় ব্যবহার করে সিম কার্ড পরিষ্কার করতে পারেন। বিভিন্ন ইলেকট্রনিক্স প্রডাক্ট পরিচ্ছন্ন রাখার জন্য গোল্ড গার্ড পেন ব্যবহার করা হয়। এতে ভালোভাবে কোনো ইলেকট্রনিক্স প্রডাক্ট পরিষ্কার করা যায়।

টিস্যুর ব্যবহার- বর্তমানে বিভিন্ন নামী-দামি সংস্থা ক্লিনিং টিস্যু বাজারে এনেছে। এসব টিস্যু ব্যবহার করেও আপনি সিম পরিষ্কার করতে পারেন।

মন্তব্য করুন






আর্কাইভ